Fast Attack Craft - FAC অত্যন্ত দ্রুতগতি সম্পন্ন ও ক্ষিপ্র ছোটো ওয়্যারশিপ।



 

 Fast Attack Craft (FAC)

FAC হচ্ছে ঐসকল ছোটো ওয়্যারশিপ যেগুলো আকারে ছোটো হলেও অত্যন্ত দ্রুতগতি সম্পন্ন ও ক্ষিপ্র,,, এতে এন্টিশিপ মিসাইল, টর্পেডো, ছোট নেভাল গান ও মেশিনগান থাকবে বা এর কোন একটা। এই ধরনের এট্যাক ক্রাফট গুলো অফেন্সিভ ভূমিকার জন্য তৈরি করা হয় যা উপকূলীয় এলাকায় বড় বড় যুদ্ধজাহজের বিপরীতেও যুদ্ধ করতে পটু।

বর্তমান বিশ্বের অধিকাংশ দেশ বৃহৎ থেকে বৃহত্তম যুদ্ধজাহাজ নির্মান করলেও তারা কিন্তু দ্রুতগতি সম্পন্ন ছোট ছোট মিসাইল/টর্পেডো বোট গুলোর কথা ভুলে যায়নি, বরং দিনদিন অত্যাধুনিক প্রযুক্তির সাথে সমন্বয় করে আধুনিক সব FAC তৈরি করে চলেছে। সমুদ্রসীমা পাহাড়া দেয়া বা নিজ দেশের জলসীমা রক্ষায় কিন্তু FAC এর গুরুত্ব অনেক বেশি, কেননা এগুলো যতটা দ্রুত রেস্পন্স করতে সক্ষম ততটা দ্রুত যুদ্ধজাহাজ গুলো রেস্পন্স করতে সক্ষম না। আর $৫০০+ মিলিয়ন এর যুদ্ধজাহাজ গুলোকে নাকানিচোবানি খাওয়াতে মাত্র কয়েক মিলিয়নের ৩-৫ টা FAC যথেষ্ট, কেননা এগুলো একসাথে এট্যাকে গেলে ঐ জাহাজের অবস্থা কি হবে তা একটু কল্পনা করেলেই বোঝা যায়। আর অত্যন্ত দ্রুতগতি সম্পন্ন হবার ফলে এদের বিরুদ্ধে খুব একটা প্রতিরোধ গড়ে তোলাও বেশ কঠিন। আর এই চমৎকার আইডিয়াটা বেছে নেয়েছে বিশ্বের বেশ কিছু দেশের নৌবাহিনী, যাদের ভেতর ইরান উল্লেখযোগ্য। 
ইরানের নৌবাহিনী ও রেভুলেশনারি গার্ড এর নৌ শাখা ইরানী জলসীমা বিশেষ করে হড়মুজ প্রণালি এর নিরাপত্তা ও নিজেদের আধিপত্য কে বিস্তার করতে বেছে নিয়েছে অত্যন্ত দ্রুতগতির কিছু স্টিলথি মিসাইল/ টর্পেডো বোট ও FAC. একবার ভেবে দেখুন যুক্তরাষ্ট্রীয় নৌবহর ইরানী জলসীমায়, উদ্যেশ্য আক্রমণ, এমন বহরে ১ টি এয়ারক্রাফট ক্যারিয়ার সহ ছোটবড় প্রায় ২০+ জাহাজ ও সাবমেরিন,,, অন্যদিকে ইরানের পক্ষ থেকে ছুটে আসা কয়েকশো মিসাইল & টর্পেডো বোট ও ফাস্ট এট্যাক ক্রাফট যাদের প্রতিটিতেই ৪/৪+ করে এন্টিশিপ মিসাইল, টর্পেডো রয়েছে। পরিস্থিতি টা কি হবে কল্পনা করে দেখে নিন, কারণ এখানে হাজার+ মিসাইলের খেলা হবে ;-) এছাড়া এসব ক্রাফট গুলোতে ইরান MLRS যুক্ত করেছে সাথে কিছু বোটে CIWS ও। FAC হিসেবে ইরান ডেভলপ করে চলেছে তাদের অত্যাধুনিক "Swarm Boats" গুলোকে। শুধু ইরান ই নয়, উঃকোরিয়া, চীন, মিশর, শ্রীলঙ্কা এর মত দেশগুলো FAC এর প্রতি অধিক গুরুত্ব দেয়া শুরু করেছে। শুধুমাত্র উঃকোরিয়ার কাছেই ৩০০+ FAC রয়েছে।
অনেকেই হয়তো বলতে পারেন যে অত্যাধুনিক মিসাইল ও কিউস কি করতে আছে যুক্তরাষ্ট্রের আর এত বৃহৎ অস্ত্রভাণ্ডার...!!! একবার ভেবে দেখুন এত বিশাল পরিমাণের ক্রাফট গুলোকে কাউন্টার করারমত যথেষ্ট AShM, SAM কি থাকে জাহাজে...! একটা ডেস্ট্রয়ার এ যেখানে ২০+- AShM, 80+- SAM & 16+- Torpedo থাকে সেখানে ১৫০-২০০ FAC এর কাছে থাকবে নিম্নে ৬০০-৮০০+ AShM or Torpedo,,,, অর্থাৎ যুদ্ধটা এত বেশি ধ্বংসাত্মক হবে আর এত বেশি ক্ষয়ক্ষতি হবে যে আক্রমণকারী রাষ্ট্র ই পিছিয়ে যাবে। আর এই সুযোগ টাই নিচ্ছে অপেক্ষাকৃত কম শক্তিশালী দেশ গুলো। 
আর মূলত এমন কারণেই বিভিন্ন দেশ তাদের নৌবহরে অত্যাধুনিক FAC যুক্ত করে চলেছে। আমাদের সরকার এর উচিৎ অত্যাধুনিক স্টিলথ মিসাইল&টর্পেডো বোট এবং ফাস্ট এট্যাক ক্রাফট নৌবাহিনী তে যুক্ত করা। যদিও চীন ও ইন্দোনেশিয়া আমাদের FAC অফার করেছে ToT সহো,, তবে আমাদের উচিৎ এমন FAC বহরে যুক্ত করা যেগুলো ৪ টি 280+ km এর AShM ও টর্পেডো বহনে সক্ষম হবে, এতে যে কোন দেশ কে আমরা প্রতিরোধ করতে সক্ষম হবো।





নবীনতর পূর্বতন

Right Ad